রবিবাসরীয় সাহিত্যের বেহালার দিন প্রতিদিন - শারদীয়ার ত্রিমেরিক / সাহিত্যিক তপন বন্দ্যোপাধ্যায়ের অন্য এক অমর সৃষ্টি

 আমাদের নিয়মিত সাহিত্য সাধনা             

   


শ্রদ্ধেয় সাহিত্যিক  তপন বন্দ্যোপাধ্যায়ের কাছে প্রকৃতি ধরা দিয়েছে অন্য রূপে। তাঁর প্রতিটি শব্দের গাথায় লুকিয়ে আছে এক অনুভুতি। শ্রদ্ধেয় লেখকের সেই অমর সৃষ্টি বেহালার দিন প্রতিদিনের নিয়মিত সাহিত্য সাধনায়।
 "তপন উবাচ" তে  শুরু হল  সাহিত্যের ক্যানভাসে শারদীয়া ও প্রকৃতিকে অন্য রূপে ধরে রাখা   ' ত্রিমেরিক  ' নিয়ে , আরো নতুন অনুভূতি আপনাদের সঙ্গে ভাগাভাগি করার  জন্য তাঁর নবতম সৃষ্টির উপস্থাপনা ।


                   শারদীয়ার  ত্রিমেরিক  /   ১     
ছোটোবেলার দুগ্গামা।।   ১




পকেটে ভর্তি টোটাক্যাপে,হাতে খেলনা-পিস্তল
বন্ধু বলল, এক্সট্রা ক্যাপ থাকলে আমায় দিস তো
দোদোমা বোম ফাটল কোথায়, বুকের ভিতর সে কী কাঁপ
হাঁড়িকাঠে আলতা-পোরা লাউ বলি দেয় গজেনকা
সন্ধিপুজো যেই না শুরু মায়ের দু'চোখ রুদ্রতেজা
পুরুতজেঠু হাঁক পাড়লেন সামনে থেকে যা সরে যা।


কারুশিল্পী : গ্রন্থনা দাস ,  সহযোগিতায়ঃ গৌতম দাস

                   শারদীয়ার  ত্রিমেরিক  /   ২   



ছোটোবেলার দুগ্গামা।। ২




পুজো মানেই নতুন জামা, পুজো মানেই হুল্লোড়
সকাল- সন্ধে ঠাকুর দেখা, এক-একদিন রাতভোর
আস্ত প্যাকেট কালিপটকা, আগুন দিতেই দুমদাম
বন্ধুরা সব একজোট হয়ে আড্ডা চলে উদ্দাম
বাজছে মাইক উড়ছে দেদার এইচএমভি গানের কলি
অষ্টমীতে নতুন সাজে সবাই মিলে অঞ্জলি।


আলোকচিত্র : ইন্দ্রাণী ভট্টাচার্য
লেখিকা

                   শারদীয়ার  ত্রিমেরিক  /   ৩     

ছোটোবেলার দুগ্গামা / ৩ 



বছর ঘুরে দুগ্গা এলেন টাক ডুমা ডুম ডুম
ছোট্টবেলা কেমন ছিল ফিরে দেখছিলুম 
কুমোরকাকু বেঁধে ফেললেন খড় বাঁশে কাঠামো
মাটির কাজে কত না শ্রম -- পেরোয় মধ্যযামও
দুদিন পরে রং আর তুলির নিখুঁত কারুকাজ
গর্জন তেল দিতেই অমনি দেবীদুর্গার রাজ।



চিত্রাঙ্কন : দোলনচাঁপা দাশগুপ্ত




মন্তব্যসমূহ