দিন প্রতিদিন বিশেষ

 বিহার বিধান সভা শপথ 


।। শপথ নিলেন নীতিশ ।।



      কাজল ভট্টাচার্য, কলকাতা, ১৬  নভেম্বর 

দীপাবলির রেশ কাটতে না কাটতেই ফের উৎসবের মেজাজে বিহার। গণতন্ত্রের সেই উৎসবে যোগ দিতে দিল্লি থেকে উড়ে এলেন খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সঙ্গে বিজেপি চিফ জগত প্রকাশ নড্ডা। 'সব ভালো যার শেষ ভালো'- নীতিশ কুমারের সেই ডাকে সাড়া দিয়ে, আরও একবার বিহারবাসী 'সুশাসনবাবুর' হাতেই ফিরিয়ে দিলো মুখ্যমন্ত্রীর কুরসি। 

সোমবারেই শপথ নিলেন নীতিশ কুমার। তবে এবার বদলে গেলো উপমুখ্যমন্ত্রীর মুখ। গত নীতিশ মন্ত্রিসভার উপমুখ্যমন্ত্রী সুশীল মোদির জায়গায় এলেন তারকিশোর প্রসাদ। তাঁর সঙ্গে থাকছেন রেণু দেবী। বিহার রাজ্য রাজনীতিতে তারকিশোরের পরিচিতি সুশীল মোদির কাছের মানুষ হিসেবে। কাটিহার বিধানসভা থেকে বিজেপির টিকিটে পরপর চারবার জিতে নীতিশ মন্ত্রিসভায় এবার তিনি উপমুখ্যমন্ত্রীর দায়িত্ব পেলেন।




অন্যদিকে রেণু দেবীকে উপমুখ্যমন্ত্রী করার পেছনে নরেন্দ্র মোদির ইচ্ছেই কাজ করেছে বলে রাজনৈতিক মহলের খবর। নির্বাচনী প্রচারের সময় থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথায় বারবার ঘুরেফিরে এসছিলো 'সাইলেন্ট ভোটার'- এর প্রসঙ্গ। তিনি জানিয়েছিলেন, রাজ্যের মহিলারা নীরবে পদ্ম শিবিরকে সমর্থন করেছেন। মহিলাদের সেই নিঃশর্ত নীরব সমর্থনকে স্বীকৃতি দিতেই, বিহারের সীমান্ত অঞ্চল বেতিয়া বিধানসভা কেন্দ্র থেকে চারবার জিতে আসা রেণু দেবীকেও উপমুখ্যমন্ত্রীর আসনে জায়গা করে দেওয়ার সিদ্ধান্ত নিলো বিজেপি।

রাজনৈতিক ঘনিষ্ঠ মহলের খবর, মন্ত্রিসভা তৈরির নেপথ্যে এবারের কারিগর বিজেপি। কারণ সদ্যসমাপ্ত নির্বাচনে নীতিশের জনতা দল ইউনাইটেডকে অনেক পেছনে ফেলে এগিয়ে গেছে পদ্ম শিবির। জনতা দল ইউনাইটেডের খাতায় জমা পড়েছিল ৪৩টি আসন। সে জায়গায় বিজেপির দখলে এসেছিল ৭৪টি। স্বাভাবিক ভাবেই এবারের মন্ত্রিসভা গঠনে বিজেপির প্রভাব কাজ করছে।

সোমবার বিকেল সাড়ে চারটা নাগাদ শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হয় রাজ্যপাল ভবনে। শপথ পাঠ করান বিহারের রাজ্যপাল ফাগু চৌহান। মুখ্যমন্ত্রী, দুই উপমুখ্যমন্ত্রী ছাড়াও আজ শপথ নিলেন, আরও বারোজন মন্ত্রী। এই মন্ত্রীদের মধ্যে পাঁচজন জনতা দল ইউনাইটেডের, পাঁচজন বিজেপির, এইচএএম এবং ভিআইপি'র একজন করে আরও দুই মন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর টুইটবার্তায় শুভেচ্ছা জানিয়েছেন নীতিশ কুমারকে। সেই সঙ্গে প্রতিশ্রুতি দিয়েছেন, বিহারের উন্নয়নে সবরকম মদত করতে প্রস্তুত কেন্দ্র।

সোমবারের শপথগ্রহণ অনুষ্ঠান বয়কট করেছে বিরোধী শিবির। রাষ্ট্রীয় জনতা দলের বক্তব্য, জনতার রায় না মেনেই তৈরি করা হলো এই এনডিএ মন্ত্রিসভা। তবে নির্বাচনী প্রচারে নীতিশ কুমারের কড়া বিরোধিতা করার পরেও, রাজ্যের নয়া মুখ্যমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন লোক জনশক্তি পার্টি প্রধান চিরাগ পাসোয়ান।

ওদিকে নীতিশ মন্ত্রিসভার জন্মলগ্নেই তার আয়ু নিয়ে প্রশ্ন তুলে দিলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেলা। তাঁর বক্তব্য, পশ্চিমবঙ্গের নির্বাচন পর্যন্তই এই সরকার টিকবে। সুশীল মোদিকে উপমুখ্যমন্ত্রী পদ থেকে সরানোর ঘটনায় বাঘেলা সন্দেহপ্রকাশ করেছেন।
রাজ্যের রাজনৈতিক মহল অবশ্য মনে করছেন, আগামীতে সুশীল মোদিকে দেখা যেতে পারে রাজ্যসভায়। প্রয়াত রামবিলাস পাসোয়ানের শূন্য পদটি পূরণ করতে ডাক পেতে চলেছেন তিনি। আবার অনেকের ধারনা, বিহারের রাজ্যপাল পদেও দেখা যেতে পারে বিজেপির এই প্রবীণ নেতাকে।



মন্তব্যসমূহ