করোনা আবহে সরস্বতী বন্দনা অনেকটাই ম্লান

 

সরস্বতী বন্দনাতেও করোনার ছায়া 


 নিজস্ব সংবাদদাতা , কলকাতা ও শিলিগুড়ি , ২৯ জানুয়ারিঃ  সরস্বতী পুজোর আর মাত্র কয়েক দিন বাকি।তবে প্রতিবারের তুলনায় এবারের চিত্র একটু ভিন্ন। স্কুল ,কলেজ এখনো খোলেনি। ছাত্র ছাত্রীদের মধ্যে উৎসাহ থাকলেও উপায় নেই। এদিকে বাড়ির বা পাড়ার পুজোতেও একটু হলেও ছাঁট কাট হয়েছে। তবুও কলকাতার পটুয়া পাড়া , বা কুমারটুলিতে চলছে প্রতিমা তৈরির শেষ মুহূর্তের প্রস্তুতি। তবে এবার অন্য বারের থেকে দামের দিকে থেকে প্রতিমার বাজেট কমেছে প্রায় ৩০ শতাংশ। অথচ প্রতিমা তৈরির খরচ বেড়েছে প্রায় দ্বিগুণ। ফলে সামান্য হলেও প্রতিমা শিল্পীদের মুখে হাঁসি ফোটাতে পারেনি এখনও। তবুও নিয়ম ও অস্তিত্ব রক্ষার তাগিদে তাঁরা তৈরি করেছেন প্রতিমা। 

 



করোনা আবহে অন্যান্য পুজোর মতো সরস্বতী পুজোতেও কি ধাক্কা খেতে হবে?এমনটাই আশঙ্কা রাজগঞ্জের মৃৎ শিল্পীদের।দুর্গা পুজো, লক্ষ্মী পুজো ও কালি পুজোর লোকসান কাটিয়ে তারা আশায় বুক বেঁধেছেন সরস্বতী প্রতিমা তৈরিতে।পুজোর আর মাত্র কয়েক দিন বাকি।কিন্তু এখনো পর্যন্ত সরস্বতী প্রতিমা তৈরিতে তেমন বায়না আসেনি।তাই হতাশায় রাজগঞ্জ ব্লকের মৃৎ শিল্পীরা।

এই বিষয়ে মৃৎ শিল্পী ভানু পাল জানান, দুর্গা পুজো, কালি পুজোয় তেমন ব্যবসা হয়নি।তাই সরস্বতী পুজোই ভরসা ছিল।কিন্তু গত বারের তুলনায় এবার এখনও পর্যন্ত তেমন বায়না আসেনি।তার ওপর প্রতিমা তৈরির সামগ্রীরও দাম অনেক বেড়েছে।তার মধ্যে বাইরে থেকে কারিগর এনে কাজ করাতে হচ্ছে।সেই তুলনায় প্রতিমার দাম পাওয়া যাচ্ছে না।তাই চিন্তায় রয়েছি।কিভাবে সংসার চলবে তা ভেবে পাচ্ছিনা।

মন্তব্যসমূহ