আজ রাজবংশী মহাবীর চিলা রায় দিবস , উত্তরবঙ্গ ও অসমে শ্রদ্ধায় পালিত হচ্ছে তাঁর জন্মবার্ষিকী

 

শ্রদ্ধায় উত্তরবঙ্গে পালিত হচ্ছে মহাবীর চিলা রায় এর ৫১১ তম জন্ম বার্ষিকী 



নিজস্ব সংবাদদাতা , শিলিগুড়ি , ২৭ ফেব্রুয়ারিঃ আজ রাজবংশী দের গর্ব ,  বীর চিলা রায় এর জন্মদিন । সারা দেশে এই দিনটিকে রাজবংশীরা বীর চিলা রায়  দিবস  হিসেবে পালন করে থাকে । শিলিগুড়ি সংলগ্ন ফুলবাড়ীতে মহাবীর চিলা রায়ের ৫১১ তম জন্মবার্ষিকী পালন করা হয় শুক্রবার দিন। 

কোচ রাজবংশের সাহসী ও পারদর্শি সেনাপতি ছিলেন। তার প্রকৃত নাম শুক্লধ্বজ। কমতা রাজ্যের প্রতিষ্ঠাপক বিশ্ব সিংহ তার পিতা ছিলেন। কোচ রাজবংশের রাজা নরনারায়ণ তার ভাই ছিলেন। তিনি নরনারায়নের সুদক্ষ সেনাপতি ছিলেন।তিনি ঘুড়ির (অসমীয়া ভাষায় চিলা) বেগে রণ করিতেন বলে তাকে চিলারায় বলা হয়।  দেওয়ান বা মন্ত্রীর পদে নিযুক্ত ছিলেন বলে তার অপর নাম চিলারায় দেওয়ান। তিনি যুদ্ধে কছাড়ী, আহোম ও ভূটিয়া সৈন্যদের পরাস্ত করেছিলেন।তার জন্মদিন মাঘী পূৰ্ণিমা বীর চিলারায় দিবস হিসেবে শ্রদ্ধা সহকারে পালন করা হয়।চিলা রায় রাজবংশী দের গর্ব। বীর চিলারায়ের স্মরনে ২০০৫ সন থেকে অসম সরকার তার জন্মদিবসটিকে বীর চিলারায় দিবস হিসেবে পালন করার জন্য ঘোষণা করেন



  বিশ্ব মহাবীর চিলা রায়ের ট্রাস্টের উদ্যোগে ফুলবাড়ি ট্রাক স্ট্যান্ড এই কর্ম সূচি গ্রহণ করা হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান এর আয়োজন করা হয় এছাড়া বিভিন্ন নাচ গানের আয়োজন করা হয়।এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পর্যটন মন্ত্রী গৌতম দেব ,করিমুল হোক,দিলীপ রায় ও বিভিন্ন বিশিষ্ট ব্যাক্তি গণ।

মন্তব্যসমূহ