আজকের বামেদের ব্রিগেড , বুদ্ধদেব প্রভাবে প্রভাবিত

 আজ বাম-কংগ্রেসের ব্রিগেড, নেই বুদ্ধদেব , তবুও থাকবেন তিনি , ' বুদ্ধদেব প্রভাব ' হয়ে 






বিশেষ সংবাদদাতা , কলকাতা , ২৮ ফেব্রুয়ারিঃ ভারতীয় বিজ্ঞানীদের কাছে আজকের এই দিনটি বড়ই ঐতিহাসিক , কেননা এই দিন বিজ্ঞানী সি ভি রমন , সকলের সামনে এনেছিলেন ' রমন এফেক্ট ' বা যাকে বলা হয় ' রমন প্রভাব '। এই আবিস্কারের জন্য তাঁকে সম্মানিত করা হয়েছে নোবেল পুরস্কারে। ১৯২৮ সালের এই ২৮ ফেব্রুয়ারি তাই প্রত্যেক ভারত বাসীর কাছে এক অতি স্মরণীয় দিন। কিন্তু আজকের বামেদের ব্রিগেড প্রসঙ্গে এই কথা এল কেন ? কেনই বা সেই ইতিহাসকে স্মরণ করে লেখাটা শুরু করা হল ? আসতেই পারে নানা কথা । প্রসঙ্গত এই বিষয়ের সঙ্গে কোথাও মিল নেই আজকের রাজনৈতিক কর্মসুচির। তবুও একটি বিষয়ের সঙ্গে ,একটি শব্দের মিল আছে , সেটা হচ্ছে ,' প্রভাব ' । সেই প্রভাব হচ্ছে ' রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ' বুদ্ধদেব প্রভাব' । তাঁকে একটি বারের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত চেষ্টা চলছে। যদিও তিনি একটি পত্র মারফৎ এই ব্রিগেডে থাকতে না পারার জন্য নিজের দুঃখের কথা জানিয়েছেন। তবুও আজও তাঁর অবস্বম্ভাবিতা সকলের মনের মধ্যেই প্রভাব ফেলেছে। বা ফেলতে পারে। মুল কারণ আর কিছুই নয় , তাঁর স্বচ্ছ ভাবমূর্তির সঙ্গে সবার কাছে গ্রহণ যোগ্যতা। 

আজ ব্রিগেডে এক ঐতিহাসিক ঘটনা ঘটতে চলেছে । সেই অর্থে এখনও জোট সঙ্গী  কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা পুরোপুরি হয়নি। হয়নি আব্বাসের সঙ্গেও। ফলে নির্বাচনে কোন দলের কি অবস্থান সেটা হয়ত আজ জানা যাবেনা। কিন্তু একটা বিষয় পরিষ্কার যে এই বৃহত্তর জোট রাজ্যের নির্বাচনী লড়াইকে একেবারে ত্রিমুখী করে তুলল।

আজ ব্রিগেডের জনসমুদ্র হয়ত প্রমাণ করবে অনেক কিছুই। থাকছে এমন কিছু ইঙ্গিত , যেটা ভবিষ্যতের রাজনৈতিক সমীকরণকে অনেকটাই প্রভাবিত করবে। ।


মন্তব্যসমূহ