কেউ হ্যালো বললে , তাঁকে প্রত্যুত্তরে জয় বাংলা বলুন - আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে মুখ্যমন্ত্রী

 আজ একুশে ফেব্রুয়ারি , শ্রদ্ধায় স্মরণ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস



নিজস্ব সংবাদদাতা , কলকাতা ও শিলিগুড়ি, ২১ ফেব্রুয়ারিঃ আজ শ্রদ্ধা ও স্মরণে পালিত হচ্ছে অমর একুশে ফেব্রুয়ারি। ১৯৫২ সালের আজকের দিনে তৎকালীন পুর্ব পাকিস্তানে দাবি উঠেছিল , বাংলা ভাষাকে রাস্ট্র ভাষা করা করা হোক। সেদিন বাঙ্গালী তাঁর বুকে গুলি নিয়ে শাসকের রক্ত চক্ষুকে না ভয় করে রাস্তায় লুটিয়ে পড়েছিলেন মাতৃভাষার জন্য। এই দিনটিকে ভাষা শহিদ দিবস হিসেবে পালন করা হয় সারা বিশ্বে।

আজ রাজ্যেও  এই দিনটি শ্রদ্ধায় পালিত হচ্ছে। আজ রাজ্য সরকারের একটি অনুষ্ঠানে হাজির ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী ,মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ভাষা দিবস কে স্মরণ করে একটি কবিতা পাঠ করেন, এদিন তিনি বলেন , নানা ভাবে বাঙ্গালীদের মেরুদন্ডকে ভেঙ্গে দেবার চেষ্টা চলছে। এটা কোনদিনই সফল হবে না। এদিন তিনি সবাইকে বলেন, যদি কেউ ' হ্যালো' বলে সম্বোধন  করেন , তাহলে বাঙ্গালী হিসেবে ' জয় বাংলা ' বলে প্রত্যুত্তর দিতে।  

আজ মুখ্যমন্ত্রী সকালেই ট্যুইটে শ্রদ্ধা জানান।








 শিলিগুড়ি পুরনিগমের উদ্যোগে পালিত হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।এদিন শিলিগুড়ি বাঘাযতীন পার্ক ময়দানের শহীদ বেদীতে মাল্যদান করেন পুরনিগমের প্রশাসক মন্ডলীর চেয়ারম্যান তথা শিলিগুড়ির বিধায়ক অশোক ভট্টাচার্য, জীবেশ সরকার সহ অন্যান্য ওয়ার্ড কো-অর্ডিনেটররা।   ১৯৫২ সালের আজকের দিনে বাংলা ভাষাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন।তাই এই দিনটি শহীদ দিবস হিসেবে পালিত হয়ে আসছে।১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর প্যারিস অধিবেশনে ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয়। এরপর ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।২০১০ সালের পর থেকে জাতিসংঘও এই দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করছে  ।

  তারই অঙ্গ হিসেবে সমগ্র বিশ্বের সাথে সাথে রাজ্যেও ভাষা শহীদদের শ্রদ্ধা জানানো হয়।শিলিগুড়িতেও শহীদ বেদীতে পুরনিগমের পক্ষ থেকে।

মন্তব্যসমূহ