আজ বিজয়া দশমী, ঘাটে ঘাটে চলছে নিরঞ্জন , বেহালার দিন প্রতিদিন এর সবাইকে জানাই শুভ বিজয়ার শুভেচ্ছা


মায়ের বিদায় বেলায়  বিষাদের সুর আকাশে বাতাসে , আবার অপেক্ষা একটি বছরের 


বিশেষ সংবাদদাতা , কলকাতা , ১৫ অক্টোবরঃ আবার একটি বছরের অপেক্ষা। মা ফিরে যাচ্ছেন কৈলাসে। চারদিনের বাপের বাড়ি ছেড়ে বিদায় নেবার পালা। করোনা অতিমারিতে গত দু বছর ধরে যে ভয়াবহ অবস্থা চলছে  ,মায়ের কাছে  সবার এই প্রার্থনা ছিল , মা আমাদের এই সংকট থেকে মুক্ত করো । করোনাসুরকে বধ কর মা। পৃথিবীর সমস্ত মানুষকে , মানব জাতিকে মুক্ত করে শান্তির বাণী দিয়ে যাও। 

বনেদি বাড়ি থেকে বারোয়ারি মন্ডপ সর্বত্র , বিষাদের ছায়া। মাকে যে ছাড়তে ইচ্ছা করে না। তবুও ছাড়তে হবে। মায়ের সাথে সিঁদুর খেলা , মিষ্টি মুখ , সব শেষে কনকাঞ্জলী দিয়ে ঘরের মেয়েকে শ্বশুর বাড়িতে বিদায়। বনেদি বাড়িতে কোথাও হয়েছে কাদা খেলা, পান্তা ভাত খাওয়া , ল্যাঠ মাছ পোড়া খাওয়া । সব রীতিই মানা হয়েছে আজ।

 কাছের জলাশয়ে , গঙ্গার ঘাটে মাকে কৈলাসে ফিরিয়ে দেওয়া চলছে। এবছর গঙ্গা দূষণ রোধে কলকাতা দই ঘাটে করা হয়েছে কৃত্রিম জলাশয়। হোস পাইপ দিয়ে গলিয়ে ফেলা হচ্ছে প্রতিমার গায়ের মাটি, যাতে রঙের কেমিক্যাল গঙ্গার জলে না মেশে, দূষণ যতটা কমানো যায়। 

অন্যদিকে গঙ্গাতেও নিরঞ্জনের পর কয়েক মিনিটের মধ্যেই তুলে ফেলা হচ্ছে কাঠামো সমেত মূর্তিটিকে। এরপর সেটিকে নিয়ে রাখা হচ্ছে ডাঙ্গায়। 

প্রশাসন থেকে পুরসভা সবাই তৎপর। অন্য দিকে এবার করোনা স্বাস্থ্য বিধি মেনে , সামাজিক শারীরিক দূরত্ব বজায় রেখে হয়েছে মায়ের বরণ , মন্ডপের বাইরে হচ্ছে সিঁদুর খেলা,সেটাও একেবারে করোনা বিধি মেনেই। যে করেই হোক পরাস্ত করতে হবে করোনাকে। 

মায়ের বিদায় বেলায় একটি প্রতিবেদনঃ





মন্তব্যসমূহ