দিনহাটায় উত্তেজনা , খড়দহে ভুয়ো ভোটার নিয়ে অভিযোগ , চার কেন্দ্রের উপনির্বাচন ঘটনাবহুল

রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে বিক্ষিপ্ত কিছু ঘটনা , ভোটের হার ভালোই , দিনহাটায় উত্তেজনা ইভিএম নিয়ে  



কুশল দাশগুপ্ত ও সজল দাশগুপ্ত , দিনহাটা ও কলকাতা , ৩০ অক্টোবরঃ রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচন চলছে। বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া মোটের ওপর ভোট শান্তিতেই হচ্ছে বলে প্রশাসনের একটি সুত্র জানাচ্ছে। দুপুর তিনটা পর্যন্ত শান্তিপুরে ভোটদানের হার  ৬৪.১৮ শতাংশ , দিনহাটায় ৬১.৫২ শতাংশ , গোসাবায় ৬৬.০৭ শতাংশ , খড়দহ ৫৫২.৩৭ শতাংশ । আজ খড়দহে বাগ্য নির্ধারিত হচ্ছে প্রাক্তণ বিদ্যুৎ মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের। 

আজ যেমন ভুয়ো ভোটার নিয়ে অভিযোগ উঠেছে খড়দহে , তেমনি এভিএম একবারে চোখের সামনে রাখার অভিযোগে উত্তাল হয়েছে দিনহাটা। 

 ভোট গ্রহণকে ঘিরে দফায় দফায় উত্তপ্ত দিনহাটা। দিনহাটা বিধানসভা উপনির্বাচনের বিজেপি প্রার্থী অশোক মন্ডলের অভিযোগ, বিজেপি এজন্টদের বুথে বসতে না দেওয়ার পাশাপাশি, বিভিন্ন জায়গায় ছাপ্পা ভোট দিচ্ছে তৃণমূল। এমনকি ভোটারদের হাতে এমনভাবে কালি লাগিয়ে দেওয়া হচ্ছে, যাতে সেই ভোটার আবার কালি তুলে দ্বিতীয়বার ভোট দিতে পারেন। দিনহাটা বিধানসভা কেন্দ্রের বিভিন্ন জায়গায় এই ঘটনা ঘটছে বলে অভিযোগ বিজেপি প্রার্থী অশোক মন্ডলের।

অন্যদিকে, বিভিন্ন পোলিং বুথে ইভিএম-এর পাশের জানালা খোলা অবস্থায় থাকায় ভোটাররা নির্ভয়ে নিরপেক্ষভাবে ভোট দিতে পারছেন না বলেও অভিযোগ বিজেপি প্রার্থীর। সেই সঙ্গে ইভিএম-এর ব্যালট ইউনিটটি এমনভাবে রাখা হয়েছে, যেখানে তৃণমূলের প্রতীক ছাড়া অন্যান্য প্রতীক অন্ধকারে রয়েছে বলেও অভিযোগ করেছেন তিনি। বিজেপি প্রার্থীর অভিযোগ ২৭৭ নাম্বার  বুথে ইভিএম এর সামনে জানালা খোলা রয়েছে। ১৪৯ নং বুথেও জানালা খুলে রাখার অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে।     বিজেপি প্রার্থী অশোক মন্ডল। দিনহাটা উপনির্বাচনে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হলেও তার দেখা পাওয়া যাচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি। 

অন্যদিকে, বিজেপি প্রার্থী অশোক মন্ডলের বিরুদ্ধে বাইরে থেকে লোক নিয়ে এসে ভোটারদের প্রভাবিত করার অভিযোগ তোলেন ২৯৪ নম্বর বুথে উপস্থিত তৃণমূল নেতা কর্মীরা। অভিযোগ, পালটা অভিযোগকে কেন্দ্র করে তুমুল বচসা শুরু হয় দুপক্ষের মধ্যে। বচসা ক্রমে হাতাহাতির পর্যায়ে পৌঁছয়।

নির্বাচন কমিশনের কাছে এই বিষয়ে অভিযোগ জানানো হবে বলে জানিয়েছেন দিনহাটা কেন্দ্রের বিজেপি প্রার্থী অশোক মন্ডল। যেখানে থানা থেকে ঢিল ছোড়া দূরত্বে খোদ বিজেপি প্রার্থীর পরিবারকে ভোটদানে বাধা দেওয়া হচ্ছে, সেখানে অন্যান্য জায়গায় সাধারণ ভোটাররা কিভাবে নির্ভয়ে ভোট দেবেন সে বিষয়ে প্রশ্ন তুলেছেন বিজেপি প্রার্থী অশোক মন্ডল।

 বিজেপি প্রার্থী অশোক মন্ডলের তোলা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন স্থানীয় তৃণমূল নেতা কর্মীরা। তৃণমূলের দাবি, সমস্ত বুথে শান্তিপূর্ণ ভোট হচ্ছে। বিজেপি প্রার্থী সাংবাদিকদের নিয়ে এসে উলটে অশান্তির সৃষ্টি করছেন বলে পালটা অভিযোগ করেছে তৃণমূল।

মন্তব্যসমূহ