সপ্তম শ্রেণির ছাত্রের তৈরি দুর্গা প্রতিমা তাক লাগাচ্ছে পেশাদারদের

 

স্কুলের সামনে দেখা প্রতিমা তৈরি , তারপর দুর্গা গড়ে পেশাদারদেরও তাক লাগালো সপ্তম শ্রেণির ছাত্র 



কুশল দাশগুপ্ত , ফালাকাটা , ১০ অক্টোবরঃ অন্য এক আজকের একলব্যের গল্প শোনাই ।যার শিক্ষার জন্য অবশ্য গুরু কোন দক্ষিণা চাননি। এমনকি গুরু তাঁর ছোট্ট ছাত্র যে তাঁর অলক্ষে শিক্ষা নিয়ে প্রতিমা বানিয়ে ফেলেছেন একেবারে তাঁর মত । সেটাও জানতে পারেন নি। সেই প্রতিমা আজ চর্চার বিষয়।

একেবারে এক পুর্ণাংগ দুর্গা মূর্তি বানিয়ে তাক লাগিয়ে দিল সপ্তম শ্রেণির এক ছাত্র । দীপঙ্কর সরকার ( ১২ ) এর প্রতিমা বানানোর শখ সেই ছোট থেকেই । তার বাড়ি ফালাকাটা ব্লকের জটেশ্বর ২ গ্রাম পঞ্চায়েতের নব নগর এলাকায় । দীপঙ্করের দুর্গা তৈরির কাজ প্রায় শেষের পথে । এর আগে বিশ্বকর্মা , লক্ষ্মী , কালী প্রতিমাও বানিয়েছে সে । পঞ্চম শ্রেণীতে ভর্তি হওয়ার পর স্কুলের সামনে মূর্তি তৈরির কারখানায় টিফিন টাইম কাটত দীপঙ্করের ।

পেশাদার মৃৎশিল্পীদের কাজ দেখে প্রতিমা বানাতে শিখেছে দীপঙ্কর । সেই থেকেই নিজের ভাবনায় প্রতি বছর প্রতিমা তৈরি করে সে তাক লাগিয়ে দিয়েছে । পরিবার সূত্রে জানা গিয়েছে , এবছর দেড় ফুটের দুর্গা প্রতিমা তৈরি করেছে দীপঙ্কর । শুধু প্রতিমা তৈরিই নয় , নিজে হাতে প্রতিমা তৈরি করে পুজোও করে দীপঙ্কর । তার হাতের তৈরি প্রতিমায় কোনও ছাঁচ ব্যবহার করা হয় না । শুধু খড় ও মাটি দিয়েই সে প্রতিমা তৈরি করে । এবার প্রায় এক মাস ধরে সে দুর্গা প্রতিমা তৈরি করেছে ।

এদিন দীপঙ্কর জানিয়েছে , “মাটি, খড়, সুতো ,কাঠ ইত্যাদি দিয়ে দুর্গা প্রতিমা তৈরি করছে সে । বিভিন্ন ধরনের প্রতিমা তৈরি করতে তার ভাল লাগে। এ কাজে পরিবারের সকলেই সহযোগিতা করেন বলে জানিয়েছে সে।”

মন্তব্যসমূহ