কালীপুজোয় আতসবাজী জ্বালাতে অনুমতি রাজ্যের

 

দীপাবলির জন্য বসবে বাজি বাজার, বর্ষ বরণেও আকাশে ঝলমল করবে আতসবাজি , রাজ্যের ছাড়পত্র দীপামালা উৎসবে 



সজল দাশগুপ্ত , কলকাতা , ২৭ অক্টোবরঃ বেশ দ্বিধায় ছিলেন আতসবাজি ব্যবসায়ীরা। অন্য দিকে দীপাবলির রাতে কিভাবে রঙিন করে তোলা যায় , সেটা নিয়েও ভাবছিলেন আপামর রাজ্যবাসী। অবশেষে সেই চিন্তার নিরসন করল রাজ্য সরকার। গতকাল উত্তবঙ্গে রাজ্যের মুখ্যমন্ত্রী বলেছিলেন যে এবার বাজি বাজার বসবে। আর হাঁসি ফেটেছে বাজির প্রস্তুতকারক থেকে , বাজির ব্যবসায়ীদের। অন্দিকে রাজ্য সরকারের একটি অনুমতির ফলে হাঁসি ফুটল আপামর রাজ্যবাসীর মুখে।

  দীপাবলী, ছট পুজোর সময় দু'ঘণ্টা করে , এছাড়া ক্রিসমাস ও বর্ষবরণের রাতে ৩০ মিনিট করে বাজি পোড়ানো যাবে এই অনুমতি দিল পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পরিষদ।

গতবছর করোনা মহামারীর বাড়বাড়ন্তের কারণে দীপাবলি ছট পুজোর সময় প্রচুর মানুষ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। আর অনেক মানুষই বাড়িতে বসে চিকিৎসা করাচ্ছিলেন। বাজির ধোয়া শারীরিক স্বাস্থ্যের অবনতি ঘটাতে পারে এই কারণে বাজি পোড়ানোর নিষিদ্ধ করা হয় গত বছর।

এই বছর দুর্গা পূজার আগে পর্যন্ত করোনা পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও, পূজার পরে করোনা মহামারীর প্রকোপ আবারো বেড়েছে। সেই কারণে বাজির না পড়ানোর আর্জি জানিয়ে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন এক ব্যক্তি। আগামী শুক্রবার এই মামলার শুনানি হওয়ার কথা। কিন্তু আদালতের রায় দেওয়ার আগেই পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পরিষদ জানিয়ে দিল , কালিপুজোর সময় রাত আটটা থেকে দশটা এবং ছট পুজোর সময় সকাল ছটা থেকে আটটা পর্যন্ত বাজি পোড়ানো যাবে। এছাড়া বর্ষবরণ এবং ক্রিসমাসের দিন রাত ১১ টা ৫৫ থেকে রাত ১২ টা ৩০ পর্যন্ত বাজি পোড়ানো যাবে।

মন্তব্যসমূহ