এবার ভারত চীন সীমান্ত নাথুলাতে রেললাইন

সীমানায় শক্তি বাড়াতে নাথুলাতে রেল লাইন পাতার তোড়জোড়  




সজল দাশগুপ্ত , কালিম্পং , ১৪ নভেম্বরঃ  সেবক রংপো পর এইবার নাথুলা তে রেললাইন পাতার ক্ষেত্রে বিশেষ তৎপরতা দেখাতে শুরু করেছে ভারতীয় রেল। শনিবার দিন সেবক স্টেশনের পরিদর্শনে আসেন উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজার।
চীন তিব্বত এর চুম্বি উপত্যকা সামরিক সুরক্ষা বাড়াতে জোর কদমে উঠে পড়ে লেগেছে। বাড়তি সেনা মোতায়েন করছে চীন। সেই কারণে কি নাথুলাতে  রেলপথ পাতার ব্যাপারে আগ্রহ প্রদর্শন করা হচ্ছে এই ব্যাপারে রেলের আধিকারিকদের জিজ্ঞাসা করা হলে তারা অবশ্য কিছু বলতে চাননি।
নাথুলা থেকে গ্যাংটক যাওয়ার রাস্তা মোট নব্বই কিমি । কিভাবে নাথুলা রেলপথ পাতার কাজ শুরু হবে , এবং তা কি কি বিষয়ের উপর নির্ভর করবে এই ব্যাপারে খুব তাড়াতাড়ি সমীক্ষা করা হবে । উত্তর পূর্ব রেল থেকে আভাস মিলেছে এই ডিসেম্বর মাসেই সমীক্ষার কাজ শুরু হবে। ভারত-চীন সীমান্ত নাথুলা এলাকায় ভারতীয় সেনাবাহিনী দের অবস্থান মজবুত করার জন্য মূলত এই পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে অনেকেই মনে করছেন। ইতিমধ্যেই হাসিমারা তে দুইটি রাফাল এনে রাখা হয়েছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বাড়তি নজর দেওয়া হচ্ছে যাতে দ্রুত নাথুলা এলাকায় রেললাইন পাতার কাজ সম্পন্ন হয়।
প্রসঙ্গত ২০১৯ সালে সেবক রংপো রেলপথ এর কাজ শুরু হয়। কিন্তু এক বছরের মধ্যে সেই কাজ বন্ধ হয়ে যায়। এই বছরের শেষের থেকে আবার কাজ শুরু হবে বলে জানানো হয়েছে। আপাতত সুরঙ্গ নির্মাণ করা হবে , কিন্তু রেলের তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছে আগামী তিন বছরের মধ্যে পুরো কাজ সম্পন্ন হবে। সেবক স্টেশনটিকে আরো প্রশস্ত করা হবে বলে জানানো হয়েছে । এবং সেবক স্টেশনের পরিকাঠামো উন্নয়ন হবে ।
ভারত-চীন নাথুলা সীমান্তে নজরদারি বাড়ানোর জন্য একমাত্র উপায় রেলপথ নির্মাণ করা। তাহলে যুদ্ধ সামগ্রী এবং সেনাদের যাতায়াতের ক্ষেত্রে বিশেষ সুবিধা পাওয়া যাবে। এই কারণে কেন্দ্রীয় সরকার উঠে পড়ে লেগেছে।

মন্তব্যসমূহ