বি এস এফ এর সীমান্তের এক্তিয়ার প্রসঙ্গে বিএসএফের উত্তরবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি রবি গান্ধী

 


" পুলিশের সঙ্গে সামঞ্জস্য রেখেই কাজ করবে বিএসএফ ,"  বললেন বিএসএফের বিএসএফের উত্তরবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি রবি গান্ধী 



  কুশল দাশগুপ্ত , ১৮ নভেম্বরঃ সম্প্রতি পশ্চিমবঙ্গ সহ কিছু রাজ্যে বিএসএফ-এর এক্তিয়ার বাড়ানো হয়েছে। আগে সীমান্ত থেকে বিএসএফের ক্ষমতা ১৫ কিলোমিটার পর্যন্ত থাকলেও এখন তা বাড়িয়ে ৫০ কিলোমিটার করা হয়েছে। তা নিয়ে বিরোধিতা করে আসছে রাজ্য সরকার।  এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে কেন্দ্রীয় সরকারকে চিঠিও পাঠিয়েছে রাজ্য সরকার ।

পুলিশের সঙ্গে সামঞ্জস্য রেখেই কাজ করবে বিএসএফ। এক্তিয়ার বাড়লেও ক্ষমতা বাড়েনি। শুধু কাজের পরিধি বেড়েছে। পুলিশের সঙ্গে মিলেই অভিযান চালাবে বিএএসএফ। এমনকি কোথাও মহিলাদের সঙ্গেও দুর্ব্যবহার করেনা বিএসএফ। শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক করে এমনই দাবী করলেন বিএসএফের উত্তরবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি রবি গান্ধী। 

এদিন সাংবাদিক বৈঠক করে আইজি বলেন, “বিএসএফ খুব নিয়ম মেনে ও পেশাগতভাবে কাজ করে। আমাদের এলাকা বাড়ানো হলেও ক্ষমতা আগের মতোই আছে। পুলিশের সঙ্গে মিলেই কাজ করা হবে। এর আগেও উত্তরবঙ্গের বিভিন্ন সীমান্ত এলাকায় পুলিশের সঙ্গে মিলে বিএসএফ কাজ করেছে। এখনও তা করা হচ্ছে। কোথাও কোনও অসুবিধা হচ্ছেনা।" 

তবে বিএসএফের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলছেন তৃণমূল নেতৃত্ব। পুরুষ বিএসএফ জওয়ানেরা সীমান্তবর্তী গ্রামের মহিলাদের তল্লাশি করেন বলে অভিযোগ  ওঠে। যদিও তা নিয়ে আইজি জানান, “কোথাও এমন হয়নি। উত্তরবঙ্গ ফ্রন্টিয়ারে ৮০০ জন মহিলা বিএফএফ কর্মী রয়েছেন। কোনও সময় মহিলাদের তল্লাশি করতে হলে তাঁরাই করেন।“ তবে কোথাও বিএসএফ জওয়ানদের বিরুদ্ধ অভিযোগ উঠলে তা পুলিশকে জানানোর কথা বলেন আইজি। বিএসএফের তরফে অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেন।  যেখানে বিএসএফের এক্তিয়ার বাড়ানোয় বিরোধিতা করে আসছে রাজ্য সরকার, সেখানে কি সহযোগিতা পাওয়া যাবে? এমন প্রশ্ন করা হলেও কার্যত এড়িয়ে যান আইজি। তাঁর বক্তব্য, বিএসএফ পুলিশের সঙ্গে মিলেই কাজ করবে। পুলিশ এতদিন ধরে সহযোগিতা করে আসছে। আগামীতে কোনও অসুবিধা হবে না। আই জি জানান, “বিএসএফের হাতে এফআইআর, কোনও ঘটনার তদন্ত করার অধিকার নেই। ফলে যেকোনও ঘটনা অবশ্যই পুলিশকে জানানো হবে। যেমনটা এর আগে হয়ে এসেছে।“

মন্তব্যসমূহ