সারা দেশে পালিত শিশু দিবস

 আজ শিশু দিবস পালিত 



বিশেষ সংবাদদাতা , কলকাতা , ১৪ নভেম্বরঃ আর সারা দেশ জুড়ে পালিত হচ্ছে শিশু দিবস । করোনা অতিমারির কারণে আমাদের রাজ্যের বিদ্যালয়গুলিতে অনাড়ম্বর ভাবে পালিত হয়েছে শিশু দিবস। আজ দক্ষিণ ২৪ পরগণার ক্যানিং এর পালিত হল শিশু দিবস ।

স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী পণ্ডিত জওহরলাল নেহরু শিশুদের কাছে ছিলেন প্রিয় "চাচা নেহেরু"। অন্যদিকে জওহরলাল নেহরুও ছোটদের সঙ্গে সময় কাটাতে খুব ভালোবাসতেন।

রাষ্ট্রসংঘ ১৯৫৪ সালের ২০ নভেম্বর দিনটিকে শিশু দিবস হিসাবে পালনের জন্যে ঘোষণা করেছিল। সেই ঘোষণা অনুযায়ী ভারতেও ২০ নভেম্বর শিশু দিবস হিসাবে পালন করা হত।

তবে ১৯৬৪ সালের ২৭ মে,পণ্ডিত জওহরলাল নেহরুর প্রয়াণের পর শিশুদের প্রতি তার চরিত্রের এই বিশেষ দিকটিকে স্মরণে রেখে সর্বসম্মতভাবে তার জন্মদিনটি ভারতে শিশু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। তারপর থেকেই প্রতিবছর ১৪ নভেম্বর দিনটি শিশু দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

১৪  ই নভেম্বর  শ্রদ্ধা ও মর্যাদার সাথে পালন করার জন্য আজ ক্যানিং মহিলা থানার ও CRSDF  এর  সহযোগিতায় গৌড়দহ , মাখালতলা ও শ্রীনগর শিশু সুরক্ষা কমিটির পরিচালনা ও পরিকল্পনায় আজ মুখে মাক্স পরে সামাজিক দূরত্ব বজায় রেখে হ্যাণ্ডস্যনিটাইজার সঙ্গে নিয়ে, প্রভাতফেরী , আবৃত্তি, ক্যুইজ, বক্তৃতা, নৃত্য ও বসে আঁকা প্রতিযোগিতার আয়োজন করা হয়, শেষে পুরষ্কার বিতরন এর মধ্যে অনুষ্ঠান শেষ করা হয়। 


অন্যেদিকে উত্তর ২৪ পরগণআর 
কাটাখালী বিএসএফ ক্যাম্পের জওয়ানরা  শিশু দিবস উপলক্ষ্যে বাচ্চাদের সাথে দীর্ঘক্ষন সময় কাটালেন, যার আয়োজন করলো চাইল্ড লাইন ।

মন্তব্যসমূহ