এবছরও কল্পতরু উৎসবে কাশীপুর উদ্যানবাটীর দরজা সাধারণের জন্য বন্ধ থাকবে

 এবছরেও কাশিপুর উদ্যানবাটীতে কল্পতরু উৎসবে সাধারণের থাকছে না প্রবেশাধিকার 



সজল দাশগুপ্ত , কলকাতাঃ কাশীপুর উদ্যানবাটিতে কল্পতরু হয়েছিলেন ঠাকুর শ্রী রামকৃষ্ণ পরমহংস দেব । ১৮৮৫ সালের অক্টবর মাসে ঠাকুর শ্রী রামকৃষ্ণকে কাশীপুর উদ্যান বাটীতে আনা হয় চিকিৎসার জন্য। দূষণ মুক্ত পরিবেশে ঠাকুরের শরীর বেশ সুস্থ থাকতে দেখা যায় । চিকিৎসক মহেন্দ্রলাল সরকারের পরামর্শক্রমে এই স্থানে এনে রাখা হয় ঠাকুরকে । এই স্থানেই ১৮৮৬ সালের ১ লা জানুয়ারি ,বিকেল তিনটের সময় , ঠাকুর উদ্যান ভ্রমণে বেরিয়ে কল্পতরু হন। আর সেই দিনটিকে শ্রদ্ধালুরা কল্পতরু দিবস হিসেবে পালন করে আসেন সেই সময় থেকেই ।



   গত দুই বছরের মতো এই বছরও কাশিপুর  উদ্যানবাটির দরজা ২০২২ এর  পয়লা জানুয়ারি বন্ধ থাকবে।গত দুই বছর করোনা মহামারীর কারণে পয়লা জানুয়ারি বন্ধ ছিল ।এই বছর করোনা নতুন প্রজাতি মাথা ব্যথার কারণ হচ্ছে।সেই কারণে বছরের প্রথম দিন কাশিপুর উদ্যান বাটির দরজা বন্ধ থাকবে ।তবে সোশ্যাল মিডিয়ায় উৎসবের অনুষ্ঠান সম্প্রচার করা হবে বলে জানানো হয়েছে।



রামকৃষ্ণ পরমহংসদেব মৃত্যুকাল পর্যন্ত সারদা মায়ের সঙ্গে কাশীপুর উদ্যানবাটীতে ছিলেন ১৮৮৬ সালে ওই মাঠের ভেতর একটি গাছের সামনে কল্পতরু উৎসব এর সূচনা করেন। প্রতিবছর কল্পতরু উৎসব দেখতে প্রচুর মানুষ ভিড় করেন। কিন্তু করোনা পরিস্থিতির কারণে গত দুই বছর মঠের দরজা বন্ধ ছিল। পরিস্থিতির কথা বিবেচনা করে এই বছরও পয়লা জানুয়ারির দিন মঠের দরজা বন্ধ থাকবে বলে মঠ কর্তৃপক্ষ জানিয়েছেন।

ছবিঃ সংগৃহীত


মন্তব্যসমূহ