রবিবাসরীয় সাহিত্যের দিন প্রতিদিন - সাহিত্যিক সন্দীপ চক্রবর্তীর অন্য ধারার গল্প গাঁথার ধারাবাহিক - " তুহু মম "

 রবিবাসরীয়   ধারাবাহিক 

আধুনিক বাংলা সাহিত্যের নবীন লেখক সন্দীপ চক্রবর্তী । সন্দীপ লেখেন, নিজের অনুভুতি দিয়ে। সেখানে পাওয়া যাবে নিজেকে খুঁজে। বর্তমানে সন্দীপ একটি সাপ্তাহিক পত্রিকার সম্পাদকীয় বিভাগের অন্যতম ।সন্দীপের  প্রতিটি অক্ষরের মাঝে লুকিয়ে থাকে সমাজের চালচিত্র। প্রতিদিন থাকছে  এই সমাজের কথকতা। একেবারে নতুন এক আঙ্গিক। একেবারে অন্য রকম আখ্যান গাথা  

                 তুঁহু মম / ৩৩        


 


সন্দীপ চক্রবর্তী


কলম্বো
শ্রীলংকা
অর্জুনদা,
কাল থেকে শুধু হাহা হিহি করছি। জয়ার তো মুখে কোনও লাগাম নেই। এমন সব মন্তব্য করছে যে রকে বসে যারা মেয়েদের টিজ করে তারাও লজ্জা পাবে। কাল সন্ধ্যেবেলায় বাধ্য হয়ে তাই আমার হঠাৎ গজিয়ে ওঠা প্রেমিকটিকে আনফ্রেন্ডই করে দিলাম। বোকা বোকা প্রলাপ যদিও-বা সহ্য হয়, জয়ার ওইসব কানে গরম সিসে ঢেলে দেওয়া টিপ্পনি একটুও সহ্য হয় না।
না, এভাবে নয়। গোড়া থেকে সব কথা খুলে না বললে তুমি বুঝতে পারবে না। তোমার মেল পেয়েছি চার দিন হয়ে গেল। নারকেল নাড়ু নিয়ে তোমার বিশ্লেষণ অনবদ্য হয়েছে। আমার মায়ের ভাগ্য দেখে ঈর্ষা হয়। তার একটি নাড়ুগোপাল মার্কা পুত্রসন্তানের মা হবার সাধ ছিল। তুমি আগমার্কা নাড়ুগোপাল না হলেও নাড়ু-রসিক তো বটে। মায়ের দুধের সাধ ঘোলে মিটবে নিশ্চয়ই। তোমার মেল মা'কে ফরোওয়ার্ড করে দিয়েছি। মাও নিশ্চয়ই এতদিনে সেটি কুড়ি-বাইশবার পড়ে বড়োমাসিকে এবং অন্যান্য আত্মীয়স্বজনদের ফোন করে তার জামাতা প্রাপ্তির সুখবরটি রাষ্ট্র করে দিয়েছে। যাক সে কথা। যে কথা বলার জন্য মন ছটফট করছে আগে সেটা বলি।
তোমার মেল পেলাম সকালে। দুপুর নাগাদ কাণ্ডটি ঘটল। ফেসবুক খুলে দেখি আমায় ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে শ্রীমান দীপ্তরূপ সান্যাল। কলেজে আমরা একসঙ্গে পড়তাম। কথায় কথায় মাথা গরম করত বলে মেয়েদের আড্ডায় নামটা হয়ে গিয়েছিল ক্ষিপ্তরূপ। সংক্ষেপে খ্যাপা। সেই খ্যাপার ফ্রেন্ড রিকোয়েস্ট পেয়ে আমি কী করব ভাবছি। ভাবনার কারণও কিছু আছে। কলেজে পড়ার সময়েই দেখেছি খ্যাপার মাথায় ছিট আছে। স্নান করে চুল আঁচড়াত না। স্রেফ চুলে আঙুল চালিয়ে ব্যাকব্রাশ...থুড়ি ব্যাকফিঙ্গার করে কলেজে চলে আসত। ওই কাকের বাসা হেয়ারস্টাইলই নাকি সব থেকে আধুনিক। এ হেন খ্যাপার ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করলে নতুন কী ছিটিয়ালপনা শুরু করবে তা তো জানি না। সুতরাং ভাবতে তো হবেই। শেষে জয়ার শরণাপন্ন হলুম। জয়া বলল, এতে অত ভাবার কী আছে। অ্যাকসেপ্ট করে নে। আমাদের এই বোরিং দিনগুলোতে একটা খোরাক তো হবে। বেশি বাড়াবাড়ি করলে তোর তৃতীয় পাণ্ডব তো আছেই। দেবে'খন একটা অগ্নিবাণ ছুঁড়ে। দীপ্তরূপ একেবারে রিক্তরূপ হয়ে যাবে।
তখন বুঝিনি জয়া শুধু খ্যাপাকে নয়, আমাকেও খোরাক বানাবার তাল খুঁজছে। বরং ওর কথা শুনে মনে হয়েছিল, সত্যিই তো আমার তৃতীয় পাণ্ডব আছে। ফেসবুকে দ্রৌপদীর বস্ত্রহরণ হলে সে কী আর ব্যাসদেবের অর্জুনের মতো মাথা নীচু করে বসে থাকবে! তো, নিলুম অ্যাকসেপ্ট করে। ব্যাস, তারপর থেকেই শুরু হয়ে গেল আমার ফেসবুক পেজে খ্যাপার ঝটিকা সফর। মোটামুটি গত তিন বছরে আমি যত পোস্ট করেছি, সবেতেই কমেন্ট লিখে ফেলল খ্যাপা। বেশ কয়েকটি রবীন্দ্র সংগীতের অনুষ্ঠানের ভিডিও আমি ফেসবুকে শেয়ার করেছিলাম। গান শুনে খ্যাপাবাবু খুব খুশি। লিখেছে, আমার গানের গলা নাকি কোকিলকেও হার মানায়। গানের চর্চা যদি বজায় রাখি তা হলে আমি একদিন সকলকে ছাড়িয়ে যাব। তা বেশ। প্রশংসা শুনতে কারই-বা না ভালো লাগে। কিন্তু প্রশংসার পরেই যে প্রলাপ শুরু হবে তখন কেই-বা জানত! কলেজে খ্যাপার মধ্যে মেয়েদের নিয়ে বাড়তি কোনও কৌতূহল দেখিনি। একটা আদ্যিকালের বাইকে চেপে কলেজে আসত। তার বিকট আওয়াজ শুনলে ডেডবডিও চমকে ওঠে! কলেজের কোনও মেয়েকে প্রপোজ-ট্রপোজ করেছে বলেও শুনিনি। সেই ব্রহ্মচারী খ্যাপা প্রপোজ করল তো করল, একেবারে আমাকেই করে বসল।
পরের দিন সবে আমরা ব্রেকফাস্ট করতে বসেছি, এমন সময় মেসেঞ্জারে একটা কল এল। আমারই দোষ। অচেনা নম্বর থেকে আসা কল আমার না ধরাই উচিত ছিল। কিন্তু আমি তো আমিই, ধরলুম। ওপ্রান্ত থেকে খ্যাপা প্রায় বিশ্ব জয় করার আনন্দে বলে উঠল, আমি দীপ্তরূপ বলছি কুমুদিনী।-- আমার তো খাওয়া মাথায় উঠল। ইশারায় জয়াকে বোঝালাম, কার ফোন। জয়াও ইশারায় বলল, চালিয়ে যা। কিন্তু কী চালাব! যাই হোক, খড়খড়ে টোস্ট কোনওক্রমে গলাধঃকরণ করে বললুম, বল। কেমন আছিস?-- ব্যাস, নিম্নচাপের একঘেয়ে বৃষ্টি শুরু হয়ে গেল। খ্যাপা বলল, আমি তো দারুণ আছি। কিন্তু ফেসবুকে তোকে দেখার পর একদম মাখনের মতো গলে যাচ্ছি মাইরি। কী দেখতে হয়েছিস রে তুই! সত্যি বলছি, কলেজে তোকে অর্ডিনারি লাগত। যেমন তোর রবি ঠাকুর-মার্কা নাম, তেমনই ছিল তোর ফ্যাশন সেন্স। অধিকাংশ দিন তো শাড়ি পরে আসতিস। তার ওপর হয় খোলা চুল নয়তো একটা হাতখোঁপা৷ ছ্যাঃ! একবার তো তুমুল বৃষ্টির দিনে ভ্যাটভ্যাটে সাদা সালোয়ার কামিজ পরে কলেজে এসেছিলি। মনে আছে? ওড়নাটা একেবারে খিটকেল বড়োজেঠুর মতো সব ঢেকেঢুকে লেপ্টে আছে।
তুই কী রে! যেসব দিনে ছেলেদের বুকে স্বয়ং লাভগুরু বোয়াল মাছের মতো ঘাই মারেন অন্তত সেই দিনগুলোতে তো একটু মালাই মেরে আসবি! জোকস অ্যাপার্ট! কিছু মনে করলি না তো? যাই হোক, এবার কাজের কথাটা বলি। এখন তুই টেরিফিক দেখতে হয়েছিস৷ ফেসবুকে তোর ছবিগুলো দেখে আমি একেবারে ফিদা। অন্তত কলেজে কুঁড়ি দেখে বোঝা যায়নি যে বয়েস বাড়লে তুই এরকম চন্দ্রমল্লিকা হয়ে ফুটবি। মাকে তো কাল বলেই দিয়েছি, তুমি তো রাতদিন আমার বিয়ের জন্য ঘ্যানঘ্যান করো, বিয়ে করলে আমি এই মেয়েকেই করব। যেভাবে হোক ব্যবস্থা করো। তুই তো জানিস আমাদের জুয়েলারির ব্যবসা। বউবাজারে বিশাল শোরুম। আমিই এখন ফ্যামিলি বিজনেস দেখছি। প্রচুর টাকা আমার৷ বিয়ের পর তোকে আর ওইসব পাগলদের ডাক্তারি-ফাক্তারি করতে হবে না। একদম আমার কোম্পানির এমডি হয়ে যাবি। ডাক্তারি করে যে টাকা তুই রোজগার করিস তার চার গুণ পার ডে খরচ করলেও কেউ তোকে কিছু বলবে না। গানটা চালিয়ে যেতে পারিস৷ যদিও আমার ঠাকুমা আবার ঘরের বউয়ের গানবাজনা করা পছন্দ করে না। সেকেলে লোক তো, বলে, ওসব বাঈজীরা করে। তবে তুই ভাবিস না। আমি কথা বলব। এবার বল তোর কী মত। আমি অবশ্য জানি তুই কী বলবি। এত ভালো সম্বন্ধ আজকাল কেউ পায়ও না, আর পেলে তো ছাড়ার প্রশ্নই ওঠে না। তবুও, আমি তোর মুখ থেকেই শুনতে চাই।
কথার তোড়ে আমি তো থ। কী বলব! কিন্তু পরে ভাবলুম, না, হামবাগটাকে এখনই থামানো দরকার। তোমার কথা বললুম। আমাদের সম্পর্কের কথা বললুম। আমরা যে বিয়ে করব সে কথাও বললুম। খ্যাপা সব শুনে বলল, ওটা কোনও ব্যাপারই নয়। তুই অর্জুনকে আজই না করে দে। মুখের কথা যে কোনও সময় উইথড্র করা যায়।-- মনে হচ্ছিল টেনে একটা থাপ্পড় মারি। কিন্তু রাগের কথা একটাও মুখ দিয়ে বেরোল না। কেন জানি না চোখে জল এসে গেল। মনে হল কে যেন তোমাকে আমার কাছ থেকে ছিনিয়ে নিয়ে যেতে এসেছে। পারিজাত বন হয়ে এসেছ তুমি আমার জীবনে। আমার সেই পারিজাত বন মাঝরাতে জ্যোৎস্নায় ডুবে যায়। উতল হাওয়ায় লুটোপুটি খায় রাতের রজনীগন্ধারা। রানির মতো আমি সেখানে ঘুরি-ফিরি। দোলনায় বসে দোল খাই। তুমি পিছন থেকে এসে আমাকে জড়িয়ে ধরো। তোমাকে পেয়েই আমার সুখের ঘড়া পরিপূর্ণ। জীবনের কাছে আর আমার কিছু চাওয়ার নেই, পাওয়ারও না।
কান্না-টান্না ভুলে দিলুম কয়েকটা কড়া কড়া কথা শুনিয়ে। কিন্তু ভবি ভোলবার নয়। ফোনের উৎপাত
চলতেই থাকল। আমি অবশ্য আর ধরিনি। শেষে আজ সকালে দিয়েছি আনফ্রেন্ড করে। তাই দেখে জয়া বলল, কাজটা কি ভালো করলি কুমু? তৃতীয় পাণ্ডব তো এখন বনবাসে। তুইও তাই। এ সময় একটা পাসিং অ্যাফেয়ার হলে খারাপটা কী হত? বললুম, খ্যাপাকে যে চড়টা মারতে পারিনি সেটা কি তুই খেতে চাস?
পাজি মেয়েটা দৌড়ে পালাল।
একটা ফালতু লোককে নিয়ে এত কথা বললুম বলে রাগ করলে? আসলে যতই হাসাহাসি করি, মনের গভীরে কী যে একটা অস্বস্তি হচ্ছিল আমি তোমাকে বলে বোঝাতে পারব না। মনের কথা তোমাকে ছাড়া আর কাকেই-বা বলব!
কাউকে নিবিড় করে পাওয়ার পরেও কেন যে তাকে হারিয়ে ফেলার ভয়টা যায় না, কে জানে!
ভালো থেকো
কুমুদিনী
(ক্রমশ)

মন্তব্যসমূহ