মমতা শিলিগুড়িতে দলের সবাইকে এক হওয়ার ডাক দিলেন

 

সিঙ্গুর থেকে টাটাদের তাড়িয়েছে সি পি এম , আজ শিলিগুড়িতে মমতার তোপ 


কুশল দাশগুপ্ত , শিলিগুড়ি , ১৯ অক্টোবরঃ   মুখ্যমন্ত্রীর যাওয়ার পরে নিজেদের নিয়ে নেমে পড়ল দার্জিলিং জেলা তৃণমূল।এখন সবাই জানেন তৃণমূল কংগ্রেসের অন্দরে মতবিরোধ ছাড়া কিছুই নেই। গত দশ বছরের খরা কাটিয়ে দিয়েছেন পাপিয়া ঘোষ,খুব সম্ভবত সেকারনেই দলের অন্দরে একটা অশান্তি চলেই যাচ্ছে। আর এই অশান্তির আচ পৌছে গেছে মুখ্যমন্ত্রীর কাছে। হাসিমুখে যখন একের পর এক পরিক্ষায় সফল হচ্ছেন জেলা সভাপতি পাপিয়া ঘোষ তখন অন্যরা মুখে কিছু না বললেও একটা অশান্তির পরিবেশ যে সৃষ্টি হয়েছে তা হলফ করে বলতে পারা যায়। কিভাবে পরবর্তী নির্বাচনে একসাথে লড়াই করতে হবে এই চিন্তা নেই কারো এখন একের উন্নতি অন্যের মাথাব্যথার কারন হয়ে দাড়িয়েছে। দলনেত্রী আজ আকারে ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছেন দলের মধ্যে এই ধরনের মতবিরোধ তিনি মেনে নেবেন না।গোটা রাজ্যে তৃণমূলের গোষ্ঠীকোন্দল তৃণমূল নেত্রীর কাছে মাথা ব্যাথার কারন হয়ে দাড়িয়েছে তখন খুব স্বাভাবিক ভাবেই মুখ্যমন্ত্রী চাইবেন এই অশান্তি বন্ধ করে দিতে। তাই কাওয়াখালিতে এসে মুখ্যমন্ত্রী যখন বার্তা দিয়ে গেলেন তখন খুব স্বাভাবিক ভাবেই চিন্তায় থাকবেন দার্জিলিং জেলা তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। কিভাবে এই সমস্যা মেটানো যাই এখন সেটাই খুজে বেড়াচ্ছেন তারা।

 আজ  তৃণমূল সুপ্রিমো তথা রাজ্যের মুখ্যমন্ত্রী বলেন ,  দলমত নির্বিশেষে মানুষের পাশে থাকুন। মানুষের জন্য কাজ করুন।আজ শিলিগুড়ির কাওয়াখালিতে ঠিক এমনটাই নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আজ কাওয়াখালিতে তিনি জানালেন এতদিন আমাদের পিছনে অনেকে ছিল এবারে সিবিআই এবং ইডি লেগে আছে।আমাদের একমাত্র কাজ হল মানুষের জন্য কাজ করে যাওয়া। পাহাড় এবং সমতল সবাইকে একসাথে হাত মিলিয়ে কাজ করে যেতে হবে বলে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। বিশেষভাবে তিনি শান্তা ছেত্রীকে নির্দেশ দেন। এদিন মুখ্যমন্ত্রী জানান আগামী নভেম্বর থেকে আরম্ভ হবে দুয়ারে সরকার আর চলবে ডিসেম্বর পযর্ন্ত। যারা যারা আবেদন করেও টাকা পাচ্ছেন না তারা এবারে টাকা পাবেন বলে জানান মুখ্যমন্ত্রী।তিনি আরো জানান এবারে আগামী পঞ্চায়েত ভোটে তৃণমূল কংগ্রেসের প্রতিপক্ষ অনেকেই। যাদের মধ্যে ইডি এবং সিবিআই আছে। বাংলার সাথে অনেক অন্যহায় করা হচ্ছে এবার বাংলা তার জবাব দেবে বলে জানান মুখ্যমন্ত্রী। এদিন মুখ্যমন্ত্রী আরো জানান অনেকেই প্রকল্পের টাকা পাচ্ছেন না বলে খবর আসছে তার কাছে,এবারে তারা ঠিকমত টাকা পাবেন। এদিন মমতা বন্দোপাধ্যায় উত্তরবঙ্গের নেতৃত্বকে নিজেদের মধ্যে তিক্ততা ভুলে কাজ করবার নির্দেশ দেন। মানুষের জন্য আমরা সরকারে এসেছি আমাদের মানুষের হয়েই কাজ করতে হবে বলে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। আগামীতে বেকারেরা পশ্চিমবঙ্গের মাটি থেকেই কাজ করতে পারবেন বলে জানান মুখ্যমন্ত্রী।আগামী দিনে বাংলাতে শুধুমাত্র বাংলার ছেলেমেয়েরাই কাজ পাবেন শুধুমাত্র তাই নয় বাইরে থেকেও ছেলেমেয়েরা কাজের জন্য আসবেন বলে জানান মুখ্যমন্ত্রী। যারা যোগ্য তারাই বাংলাতে কাজ পাবেন। তারাই আগামীতে বাংলা এবং ভারতের মান উজ্জল করবেন বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।আজ যদিও বেশী সময় ধরে ভাষন দেন নি মুখ্যমন্ত্রী। তার আগে এবং পরে উত্তরবঙ্গের বিশিষ্ট নেতৃত্ব ভাষন দেন। এদিন মুখ্যমন্ত্রী জানান দুয়ারে রেশন এখনো চলবে হাইকোর্ট বললেও আরো কিছুদিন চলবে। মানুষের জন্যই এই প্রকল্প আর মানুষ সুবিধা পান তা তিনি চান। মুখ্যমন্ত্রী এদিন আরো জানান বাংলার মানুষ চিরকাল লড়াই করে গেছেন তা যে পথই হোক না কেন।তাই তিনি বাংলা এবং বাঙালির জন্য চিরটাকাল লড়াই করে যাবেন বলে জানান।

আজ মমতা শিল্পায়ন প্রসঙ্গে আগের  সরকারকে এক হাত নিয়েছেন । তিনি সিঙ্গুর থেকে টাটাদের চলে যাওয়ার পিছনে সিপিএমকেই দায়ী করেছেন । এদিন তিনি বলেন তাজপুর বন্দরের কথা , তার সরকার যে জোর করে কারোর জমি নেয়না , সেই কথাও তিনি মনে করিয়ে দেন । 

মন্তব্যসমূহ