নেই ভালো শৌচাগার , মিড ডে মিল রান্না হচ্ছে খোলা আকাশের নিচে , মালদার এক সরকারি স্কুলে

 জরাজীর্ন সরকারি  স্কুলে নিজেদের সন্তানকে পাঠাতে চাননা অভিভাবকরা 



বিশেষ সংবাদদাতা , মালদা , ১৯ মার্চঃ   পুরাতন মালদা: জরাজীর্ণ অবস্থা। গাছপালা, আগাছাই ভরে গেছে গোটা স্কুল ভবন। শৌচালয়ের কোন ব্যবস্থা নেই। দেখে মনে হবে কোন ভুতুড়ে বাড়ি। কিন্তু তা নয়। এটি একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছবি। পুরাতন মালদা ব্লকের সাহাপুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত এই বিদ্যালয়ের নাম সাহাপুর শিশু নিকেতন প্রাথমিক বিদ্যালয়। কত বছর আগে এই বিদ্যালয়ের ভবন সংস্কার করা হয়েছে তা মনে নেই কারো। বর্তমানে ছাত্রছাত্রী সংখ্যা খুব বেশি হলে ২৫ জন। বিদ্যালয়ের ভবনের এই জরাজীর্ণ অবস্থা দেখে আতঙ্কিত অভিভাবকরাও। এক প্রকারের বাধ্য হয়ে  অভিভাবকরা তাদের ছেলেমেয়েদের এই বিদ্যালয়ে পাঠাতে ভয় পাচ্ছেন এবং কোন উপায় না পেয়ে অন্যত্র ভর্তি করছেন ছেলেমেয়েদের। ফলে এক প্রকারে লাঠে উঠেছে পড়াশোনা। এলাকায় গিয়ে জানা গেল একই জায়গায় এক দিকে এই সরকারি প্রাথমিক বিদ্যালয় অন্যদিকে একটি সরকারি হোম রয়েছে। ফলে হোম কর্তৃপক্ষের ইচ্ছামত চলতে হয় সরকারি এই প্রাথমিক বিদ্যালয় কর্তৃপক্ষকে। স্কুল কখন খোলা হবে? মিড ডে মিলের ঘর কখন খোলা হবে ? 

 ঠিক করে দেবে হোম কর্তৃপক্ষ। কারণ স্কুলের চাবি থাকে হোম কর্তৃপক্ষের হাতে। যদিও হোম কর্তৃপক্ষের দাবি, এটা আমাদের জায়গা। ব্রিটিশ আমল থেকে এই সমস্যা একই জায়গায় সরকারি স্কুল এবং হোম রয়েছে। আমার হোমেও ছেলে মেয়েরা রয়েছে তাদের নিরাপত্তা রয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের যারা ছেলেমেয়েরা রয়েছে তারা ক্যাম্পাসটা নোংরা করে রাখে তাই আমরা তাদের ঢুকতে দেই না।

অন্যদিকে এই বিষয়ে ওই প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৌশিক সরকার জানান তাদের প্রাথমিক বিদ্যালয়ের ক্যাম্পাস হোম কর্তৃপক্ষের অধীনে। ফলে বিভিন্ন রকমের সমস্যা হচ্ছে তাদের। ক্যাম্পাসে খেলতে গেলে ছাত্র-ছাত্রীদের ওপর কুকুর লেলিয়ে হচ্ছে।

 মিড ডে মিলের রান্না খোলা আকাশের নিচে করতে হচ্ছে। শৌচালয়ের কোন ব্যবস্থা নেই। হোম কর্তৃপক্ষ তাদের ছেলেমেয়েদের সাথে অসভ্য আচরণ করে। আমরা বারবার বিষয়টি প্রশাসনিক স্তরে জানিয়েছি কিন্তু কোন লাভ হয়নি।

মন্তব্যসমূহ